Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

ইতিহাস ও কার্যবলি

ভূমিকা:

 ১৯৮৬ সালে, কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি তথ্য সংস্থা (বর্তমানে কৃষি তথ্য পরিষেবা নামে পরিচিত) বিভক্ত হয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে ৮৭ টি পদ নিয়ে "মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য বিভাগ" তৈরি করা হয়।  মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য বিভাগ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি মিডিয়া আউটলেট হিসেবে কাজ করে।  মৎস্য ও প্রাণিসম্পদ খাতের বিভিন্ন অর্জন, উদ্ভাবন ও অর্জন জনগণের কাছে পৌঁছে দিতে বিভাগটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  মৎস্য ও পশুসম্পদ একটি দ্রুত বর্ধনশীল খাত।  এ খাত বর্তমান সরকারের অগ্রাধিকার খাতগুলোর একটি।  খাদ্য নিরাপত্তা, দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার পুষ্টি চাহিদা পূরণ, কর্মসংস্থান সৃষ্টি এবং বৈদেশিক মুদ্রা অর্জনে এ খাত অদম্য ভূমিকা পালন করে আসছে।  এ ক্ষেত্রে মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য অধিদপ্তরের ভূমিকা উল্লেখযোগ্য।  এই অফিসের মূল উদ্দেশ্য হল মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত তথ্য ও প্রযুক্তি (প্রযুক্তি) সফলভাবে কার্যকরভাবে স্থানান্তর করা এবং সংশ্লিষ্ট জনসংখ্যার আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে জনগণকে উদ্বুদ্ধ করা এবং সচেতনতা সৃষ্টি করা, যার মধ্যে সর্বোচ্চ উৎপাদন বৃদ্ধি করা।  মৎস্য ও পশুসম্পদ টেকসই, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।  এ ছাড়া দিন পরিবর্তনের সার্টিফিকেট বাস্তবায়নের লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, টেকসই প্রযুক্তির সম্প্রসারণ এবং গবেষণার অর্জনগুলো তুলে ধরছে বিভাগটি।  প্রতিষ্ঠার পর থেকে, বিভাগটি আধুনিক তথ্য ও প্রযুক্তি সংগ্রহ, সংরক্ষণ, মূল্যায়ন, বিশ্লেষণ এবং তদনুসারে তথ্য প্রযুক্তির প্রসারের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে সহায়ক কার্যক্রম গ্রহণ এবং মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন সম্পর্কিত তথ্য সম্বলিত সামগ্রী প্রদর্শন/সম্প্রসারণ এবং নিশ্চিত করার জন্য নিবেদিত।  সরবরাহ সেবা।

 ভিশন:

 মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়ন সম্পর্কিত নতুন কৌশল ও প্রযুক্তি গ্রহণে বিপুল সংখ্যক মানুষকে উৎসাহিত করা এবং সচেতনতা সৃষ্টি করা, দেশের বিশাল জনগোষ্ঠীকে আধুনিক মৎস্য চাষ, হাঁস-মুরগি পালন ও পশুপালন প্রযুক্তি সম্পর্কে অবহিত করা এবং উন্নত প্রযুক্তি সম্পর্কিত তথ্য প্রচার করা।  ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়াতে কৌশল এবং প্রযুক্তি।

 মিশন:

 মৎস্য ও প্রাণিসম্পদ উন্নয়নের জন্য সংশ্লিষ্ট সম্প্রদায়ের মধ্যে আধুনিক প্রযুক্তি সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং তাদের উদ্বুদ্ধ করার জন্য, বিভিন্ন মাধ্যমের সহায়তায় আধুনিক প্রযুক্তি সম্পর্কিত উন্নত প্রযুক্তি এবং তথ্য সরবরাহ নিশ্চিত করার জন্য বিভাগটিকে রূপান্তরিত করতে হবে।  একটি 'মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য ভান্ডার' এবং তথ্য প্রবাহের আধুনিক কৌশল অবলম্বন করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।